দাঁতে শিরশির হয়? জেনে নিন বড় কারণগুলো

0
217
দাঁত দাত

লাইফস্টাইল ডেস্ক ঃ

সব বয়সের মানুষ কমবেশি দাঁতে ব্যথা সমস্যায় ভোগেন এবং ইহা একটি খুব সাধারণ সমস্যা হয়ে উঠেছে।এ কারণে অনেক পছন্দের খাবার খাওয়া কঠিন হয়ে পড়ে। আপনি যদি আইসক্রিম পছন্দ করেন বা গরম চা পান করতে চান, তা হলে অনেক কষ্ট পেতে হয়। 

জেনে দাঁতে ব্যথার পেছনের বড় কারণগুলো কী কী –

দাঁতের সংবেদনশীলতার কারণ

১) স্বাস্থ্যকর খাদ্যগ্রহণ না করা:

দাঁতের স্বাস্থ্যও নির্ভর করে আপনি স্বাস্থ্যকর খাবার খাচ্ছেন কিনা তার উপরেও। এর জন্য শরীরের ক্যালসিয়াম ও ভিটামিন ডি যুক্ত খাবারের প্রয়োজন হবে। এ ছাড়া সোডা ড্রিংকস, কোল্ড ড্রিংকসের মতো পানীয় থেকে দূরে থাকতে হবে। এ ধরনের জিনিস দাঁত দুর্বল করে। 

২) এনামেল ক্ষয়:

আমাদের দাঁতে একটি চকচকে প্রতিরক্ষামূলক স্তর রয়েছে, যাকে এনামেল বলে। যদি কোনো কারণে স্তরটি ক্ষয়ে যায় বা শেষ হয়ে যায়, তবে ঠাণ্ডা ও গরম বস্তুর সংস্পর্শে এলে দাঁতে খুব ব্যথা হয়।

৩) ভুল উপায়ে ব্রাশ করা:

অনেক সময় আমরা আমাদের দাঁতকে আরও উজ্জ্বল করার চেষ্টায় জোরে জোরে দাঁত ব্রাশ করা শুরু করি। কিন্তু এতে উপকারের পরিবর্তে ক্ষতি হয়। বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে, দাঁত পরিষ্কার করার জন্য, নরম ব্রিসলসের ব্রাশ ব্যবহার করা উচিত এবং সেটি দিয়ে দাঁত আলতোভাবে ব্রাশ করতে হবে।

৪) মাড়িতে শিথিলতা:

স্বাস্থ্যকর মাড়ি আমাদের দাঁতের সুস্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ। বয়স বৃদ্ধি এবং ভুল খাদ্যাভ্যাসের কারণে মাড়িতে শিথিলতা শুরু হয়। এটি দাঁতের গঠন নড়বড়ে করে দেয়, যার ফলে নানা সমস্যা হয়।