দেশের ১৩টি পাবলিক বিশ্ববিদ্যালয় শেখ পরিবারের নামে

0
15
শেখ পরিবারের নামে দেশের ১৩টি পাবলিক বিশ্ববিদ্যালয়

নিজস্ব প্রতিবেদকঃ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা ফজিলাতুন নেছা ও স্বয়ং শেখ হাসিনার নামে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের এক-চতুর্থাংশ।

তথ্য বিশ্লেষণে দেখা যায়, পাবলিক ৫৫টি বিশ্ববিদ্যালয় রয়েছে। ১৩টি শেখ পরিবারের নামে নামকরণ করা হয়েছে।

এর মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে নয়টি বিশ্ববিদ্যালয় রয়েছে। দুইটি বিশ্ববিদ্যালয়ের নামকরণ করা হয়েছে ফজিলাতুন নেসা মুজিব ও দুইটি সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে। এর বাইরে মেহেরপুরে আরও একটি বিশ্ববিদ্যালয় স্থাপন করা হয়েছে, যা মুজিবনগর বিশ্ববিদ্যালয় হিসেবে পরিচিত।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) বিশ্ববিদ্যালয়গুলোর নাম অনুমোদন দিয়েছে।

তবে, সেখানকার বর্তমান কর্মকর্তারা বলছেন, একই নাম ব্যবহার করা ঠিক হয়নি। বরং এই নাম পরিবর্তন করা প্রয়োজন বলে মনে করেন তারা।

এমন অনেক জেলা রয়েছে যেখানে জেলার নামেই বিশ্ববিদ্যালয় স্থাপনের সুযোগ ছিল। কিন্তু তৎকালীন সরকারের একটি স্বার্থান্বেষী গোষ্ঠী এই পরিবারের নাম ব্যবহার করে বিশ্ববিদ্যালয় স্থাপনের সুযোগ নিয়েছিল। কারণ হিসেবে তারা জানান, নাম ব্যবহার করলে বিশ্ববিদ্যালয় স্থাপন সহজতর হতো। যে কারণে অনেকেই এই ধরনের উদ্যোগ নিয়েছেন। লালমনিরহাট থেকে জামালপুর এমনকি কিশোরগঞ্জ ও পিরোজপুরেও একই নাম ব্যবহার করে বিশ্ববিদ্যালয় স্থাপন করা হয়েছে। তবে, গোপালগঞ্জে এই নামে বিশ্ববিদ্যালয় স্থাপন সমীচীন বলেও তারা মনে করেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে যে নয়টি বিশ্ববিদ্যালয় রয়েছে সেগুলো হলো, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন ও অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, কিশোরগঞ্জ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পিরোজপুর, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, নওগাঁ।

এছাড়া, রয়েছে শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, সিলেট, বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় ও শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, খুলনা।এ বিষয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর ড. এস এম এ ফয়েজ বলেন, এ বিষয় নিয়ে কথাবার্তা শুনছি। উচ্চপর্যায় থেকে চিন্তা-ভাবনা চলছে। একই নাম কীভাবে এত বিশ্ববিদ্যালয়ে দেওয়া হয়েছে, সেটি নিয়েও কাজ করা হচ্ছে। তবে, তখন আমি ছিলাম না। সে কারণে কীভাবে হয়েছে তাৎক্ষণিকভাবে সেটি বলতে পারছি না। নাম পরিবর্তনের যদি কোনো বিষয় আসে, সেটি অবশ্যই সরকারের দায়িত্ব।

শিক্ষা মন্ত্রণালয়ের পাবলিক বিশ্ববিদ্যালয় শাখা জানায়, জেলা পর্যায়ের বিশ্ববিদ্যালয়গুলো জেলার নামে হওয়াই সমীচীন। যেমন রংপুরে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় রয়েছে। একই নামে ওই জেলায় একাধিক কলেজ আছে। এতে নামের বিভ্রাট তৈরি হয়। বঙ্গবন্ধুর নামের বিশ্ববিদ্যালয়গুলোতেও একই সমস্যা দেখা যাচ্ছে।

নামের বিষয়ে এ দপ্তরের এক কর্মকর্তা জানান, স্ব-স্ব পাবলিক বিশ্ববিদ্যালয়ের আইন সংসদে ওঠার পর সেখানে নাম প্রস্তাব করা হয়। সেখান থেকেই আইন ও বিশ্ববিদ্যালয়ের নাম প্রস্তাব করা হয়। নাম পরিবর্তনের জন্যও একই পদ্ধতিতে অর্থাৎ সংসদে উত্থাপনের পর পরিবর্তন করতে হবে।