Thursday, February 22, 2024
Google search engine
Homeস্বাস্থ্যঘরোয়া উপায়ে কাশি দূর করুন

ঘরোয়া উপায়ে কাশি দূর করুন

স্বাস্থ্য ডেস্কঃ

কিছু ঘরোয়া পদ্ধতি অনুসরণ করলে সহজেই কাশি থেকে মুক্তি পাওয়া যায়।ঋতু পরিবর্তনের কারণে ঠান্ডা-সর্দির পাশাপাশি দেখা দেয় কাশি। সেটি হতে পারে খুশখুশে অথবা শুকনো কাশি। সময়ের সঙ্গে সঙ্গে সেই কাশি হয়ে ওঠে অসহনীয়। অনেক সময় কাশতে কাশতে গলা-বুক ব্যথা হয়ে যায়। ঠান্ডা-সর্দি দ্রুত সেরে গেলেও কাশি ভোগায় দীর্ঘদিন।অ্যালার্জি, অ্যাজমা, এসিড রিফ্লাক্স, শুষ্ক আবহাওয়া, ধূমপান, এমনকি কিছু ওষুধ সেবনের ফলেও কাশি হতে পারে।

ঘরোয়া উপায়ে যেভাবে কাশি দূর করবেন

আদা

অতিরিক্ত কাশি হলে আদা ছোট ছোট টুকরা করে এর সঙ্গে লবণ মিশিয়ে নিয়ে কিছুক্ষণ পরপর খেতে হবে। এই পদ্ধতি কাশি দূর করতে বেশ কার্যকর। তা ছাড়া আদা চা করে খেলেও কাশি অনেকটাই দূরে হয়ে যায়।

বাসক পাতা

কাশি হলে বাসক পাতা পানিতে সেদ্ধ করে, সেই পানি ছেঁকে নিয়ে কুসুম গরম অবস্থায় খেলে কাশি উপশম হয়। প্রতিদিন সকাল-সন্ধ্যা এই পানি খেলে দু-তিন দিনেই এর খুব ভালো ফল পাওয়া যায়। তেতোভাব কমাতে রসের সঙ্গে সামান্য চিনি মেশাতে পারেন।

দুধের সঙ্গে হলুদের মিশ্রণ

গরম দুধের সঙ্গে হলুদ মিশিয়ে মিশ্রণ তৈরি করতে হবে। এটি কাশি দূর করতে বেশ উপকারী। হলুদ আমাদের সর্দি-কাশি দূর করতে সাহায্য করে।

কুসুম গরম পানি দিয়ে গার্গল করা

কুসুম গরম পানি দিয়ে গার্গল করলে কাশি ও গলা ব্যথা দুটোই কমে যায়। এ ক্ষেত্রে এক গ্লাস কুসুম গরম পানিতে আধা চা চামচ লবণ মিশিয়ে ১০-১৫ মিনিট ধরে গার্গল করুন। দিনে কয়েকবার এটি করুন। এটি কাশি কমাতে বেশ কার্যকর

মধু

কাশি সারানোর জন্য মধু বেশ কার্যকর। এ ক্ষেত্রে এক গ্লাস কুসুম গরম পানিতে দুই টেবিল চামচ মধু, অর্ধেকটা লেবুর রস আর সামান্য আদার রস মিশিয়ে প্রতিদিন এক-দুবার খেতে পারেন। এতে কফ ও গলা ব্যথা নিয়ন্ত্রণ হবে। এ ছাড়া রাতে ঘুমানোর আগে নিয়মিত গরম দুধের সঙ্গে দুই টেবিল চামচ মধু মিশিয়ে খেলেও কাশি উপশম হবে। এক টেবিল চামচ মধু দিনে তিনবার খেলেও কাশি কমবে। পাশাপাশি এক গ্লাস কুসুম গরম পানিতে এক চা চামচ গোলমরিচের গুঁড়া ও এক টেবিল চামচ মধু দিয়ে মিশ্রণ তৈরি করে দিনে দুবার খেলে কাশি সেরে যাবে।

লবঙ্গ

মুখের মধ্যে একটা লবঙ্গ রেখে মাঝেমধ্যে একটু চাপ দিয়ে রস বের করে গিলে ফেলুন। লবঙ্গের রস গলায় আরাম দেবে, জীবাণু দূর করবে।

RELATED ARTICLES

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments