নিজস্ব প্রতিবেদক    

পেট্রোম্যাক্সের (এলপিজি ও সিলিন্ডার) ১০০% শেয়ার অধিগ্রহণে এসএইচভি এনার্জিকে সহযোগিতার মাধ্যমে বাংলাদেশের এলপিজি সেক্টরে আন্তর্জাতিক বিনিয়োগ আনতে সহায়তা করল এইচএসবিসি বাংলাদেশ। এসএইচভি এনার্জি এবং পেট্রোম্যাক্সের মাঝে চুক্তিটি গত ২২ আগস্ট সম্পন্ন হয়।

আজ বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় এইচএসবিসি বাংলাদেশ।  

এসএইচভি এনার্জি একটি পারিবারিক মালিকানাধীন ডাচ বহুজাতিক প্রতিষ্ঠান, যা চারটি মহাদেশের চব্বিশটি দেশে অবস্থিত এবং এর লক্ষ্য হলো পরিচ্ছন্ন এবং নিরাপদ শক্তির বিকল্প-উৎসগুলোকে গ্রাহক ও প্রতিষ্ঠানসমূহের কাছে যতটা সম্ভব সহজলভ্য এবং সাশ্রয়ী করে তোলা।

এসএইচভি বিশ্বাস করে এলপিজি সেক্টরের বিকাশের জন্য বাংলাদেশ একটি সম্ভাবনাময় ক্ষেত্র যা ধীরে ধীরে বহুল ব্যবহৃত পরিবেশ দূষণকারী জ্বালানি থেকে এলপিজি (তরল পেট্রোলিয়াম গ্যাস)-এর মতো পরিচ্ছন্ন পরিবেশবান্ধব জ্বালানির দিকে অগ্রসর হচ্ছে। বাংলাদেশের ক্রমবর্ধনশীল এলপিজি মার্কেটে অপেক্ষাকৃত নতুন হলেও পেট্রোম্যাক্স ইতিমধ্যেই অন্যতম একটি প্রতিষ্ঠান হিসেবে সুনাম অর্জন করেছে।

আন্তর্জাতিক বাণিজ্য এবং জাতীয় পর্যায়ে সামাজিক প্রভাব-এই উভয় বিবেচনাতেই সুবিশাল পরিসরের কারণে বাংলাদেশের এই অবকাঠামোগত চুক্তিটি এইচএসবিসি বাংলাদেশের জন্য একটি মাইলফলক। এই বিষয়ে এইচএসবিসি বাংলাদেশ-এর সিইও মো. মাহবুব উর রহমান বলেন, এই অধিগ্রহণ চুক্তিটি সম্পন্ন করতে পেরে আমরা উচ্ছসিত, যার মাধ্যমে গ্রুপ কাস্টমারদের সঙ্গে আমাদের সুগভীর সম্পর্ককে আরো দৃঢ় করার পাশাপাশি এসএইচভি-এর মতো একটি বৃহৎ আন্তর্জাতিক প্রতিষ্ঠানকে স্থানীয় কার্যক্রম অধিগ্রহণ করানো সম্ভবপর হলো। বৈশ্বিক পর্যায়ে বাংলাদেশের অর্থনৈতিক অবস্থান যে আরো সুদৃঢ় হচ্ছে, এটা তারই প্রমাণ।   

ডিটিবি