জবি প্রতিনিধি:
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উত্তর-পূর্ব দিকে মুজিবমঞ্চের পেছনে অবস্থিত তৃতীয় গেইটটি সংস্কার করার পরে সার্বক্ষণিক খোলা থাকার কথা থাকলেও অধিকাংশ সময় তা বন্ধ পাওয়া যায়। যার ফলে শিক্ষার্থীদের পোহাতে হয় ভোগান্তি। মূল ফটক থেকে হেটে যাওয়ার সময় ফুটপাতে হকারদের অবস্থান আর বাস কাউন্টারের লোকজনের কারণে শিক্ষার্থীদের হেঁটে যেতে অনেক সমস্যা হয়। যেখানে তৃতীয় গেইট দিয়ে চলাচল করলে সহজেই এ সমস্যা লাঘব করা যায়।
উপরন্তু পোগোজ স্কুল হয়ে শাঁখারী বাজারে বের হওয়ার গেইটটি বন্ধ থাকায় আই.ই.আর সহ কলা অনুষদভুক্ত বিভাগের শিক্ষার্থীদের বহিরাগমনের সমস্যা বেশি হয়।
এক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের তৃতীয় গেইটটি খোলা থাকলে শিক্ষার্থীদের চলাচল আরো সহজ হবে।
এ বিষয়ে কথা বলতে গেলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মোস্তফা কামাল বলেন, “এ গেইটটি তো খোলা রাখার কথা। এটি বন্ধ রাখার কোনো বিশেষ কারণ নাই। বরং গেইটটি খোলা রাকলে কলা অনুষদ ও সামাজিক বিজ্ঞান অনুষদের শিক্ষার্থীদের যাতায়াত আরো সহজতর হবে।”
এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তার দায়িত্বপ্রাপ্ত অফিসার ও সহকারী রেজিস্ট্রার বা সমমান জনাব মো: সাইদুর রহমান রনির সাথে কথা বললে উনি জানান, তৃতীয় গেইটের সামনে বাস রাখা হয়। আর গেইটটি খোলা রাখতে হলে নিরাপত্তা রক্ষীর প্রয়োজন। তিনি আরো বলেন ঐ গেইট দিয়ে বাইরের হকাররা বিশ্ববিদ্যালয়ে প্রবেশের সুযোগ বেশী পাবে। এসব নানা কারণে গেইটটি বন্ধ রাখা হয়। তবে শিক্ষার্থীদের যেহেতু সমস্যা হয়, সেই সমস্যা লাঘব করার জন্য অবশ্যই তৃতীয় গেইটটি খোলা রাখা হবে। আগামী কর্মদিবস থেকে বিশ্ববিদ্যালয়ের তৃতীয় গেইট খোলা থাকবে বলে জানান তিনি।