জবি প্রতিনিধি:

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের ক্যামিকাল সোসাইটির আয়োজনে `তৃতীয় বিশ্ব জৈবধাতব রসায়নবিদের অভিজ্ঞতা’ শীর্ষক সেমিনারে অনুষ্ঠিত হয়। ২০ নভেম্বর রোজ রবিবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে অভিজ্ঞতা বিনিময় করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইউজিসি অধ্যাপক এবং বাংলাদেশের ইতিহাসের শীর্ষ রসায়নবিদ ড. শরীফ এনামুল কবির।অধ্যাপক শরীফ বলেন, জীবনে প্রতিষ্ঠিত হওয়ার জন্য কতগুলো বিষয়ের উপর গুরুত্ব দেন। যার মধ্যে উল্লেখযোগ্য হলো লক্ষ্য ও উদ্দেশ্য পূরণের জন্য প্রচন্ড দৃঢ়তা থাকতে হবে।

উক্ত সেমিনারে ড. শরীফ এনামুল কবীর গোপালগঞ্জের প্রত্যন্ত অঞ্চল হতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হওয়ার কঠিন পথ তুলে ধরেন। শৈশবে বাবাকে হারানো, সংসারের হাল ধরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগে ভর্তির সুযোগ না পেয়েও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় প্রথম হওয়া, এরপর তার বিশ্ববিদ্যালয় শিক্ষাজীবন ও গবেষণায় সাফল্যগাথা জীবনের অভিজ্ঞতা বিনিময় করেন। শতকর্মব্যস্ততার মাঝেও নিজের গবেষণাকে পথম পছন্দ রাখার প্রেরণা প্রদান করেন।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শামছুন নাহারের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ এবং বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ শাহজাহান।

রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. জগদীশ চন্দ্র সরকারের সঞ্চালনায় ধন্যবাদ জ্ঞাপন করেন সেমিনার আয়োজক কমিটির আহবায়ক অধ্যাপক ড. মোঃ আমিনুল হক। এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।