নিজস্ব প্রতিবেদক:

ই-কমার্স প্রতিষ্ঠান থলে, উইকম, বাংলাদেশ লিড ও আনন্দের বাজারের গ্রাহকরা ফেরত পাবেন আটকে থাকা টাকা। বৃহস্পতিবার (৩ মার্চ) এসএসএলসহ অন্যান্য পেমেন্ট গেটওয়েতে আটকে থাকা টাকা চারটি প্রতিষ্ঠানের গ্রাহকদের ফেরত দেওয়া হবে বলে বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। মঙ্গলবার (০১ মার্চ) নাম প্রকাশ না করার শর্তে বাণিজ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, ইকমার্স প্রতিষ্ঠানগুলোর সঙ্গে আমরা রোববার রাতে বৈঠক করেছি। সেখানে সিদ্ধান্ত হয়েছে ইকমার্স প্রতিষ্ঠানগুলোর কার কাছে কতো টাকা আছে তার একটা তালিকা তারা আজ কালের মধ্যেই জমা দেবে।এরমধ্যে থলে, উইকম, বাংলাদেশ ডিল ও আনন্দের বাজারকে আজকের মধ্যেই তাদের প্রতিবেদন জমা দেবে। তাদের প্রতিবেদনের ভিত্তিতে আমরা পর্যালোচনা করে পরবর্তী পদক্ষেপ নেবো।

জানা গেছে, অভিযোগের ভিত্তিতে এ পর্যন্ত ২৫ টি ইকমার্স প্রতিষ্ঠানের ৫৫৯কোটি টাকা আটকে আছে এসএসএল সহ বিভিন্ন গেটওয়ে পেমেন্টে। গত দেড় মাসে তিনটি ই কমার্স প্রতিষ্ঠানের ৪০জন গ্রাহককে ৮৬ লাখ ১২ হাজার টাকা ফেরত দেওয়া হয়েছে। এরমধ্যে ২৪ ফেব্রুয়ারি এসএসএল গেটওয়ে পেমেন্টে দালাল প্লাসের ১ কোটি টাকা আটকে আছে। সেখান থেকে আজকে ১০ জন গ্রাহককে ১৭ লাখ ৭৪ হাজার টাকা ফেরত দেওয়ার মাধ্যমে প্রক্রিয়া শুরু হলো।  

গত ১৭ ফেব্রুয়ারি এসএসএল কমার্স ও আলেশামর্ট যৌথভাবে যে তালিকা করেছে সেখানে মোট গ্রাহক ৪৮৫ জন, মোট ট্রাঞ্জেকশন ১১৪৩ টি। মোট অর্থের পরিমাণ ১০ কোটি ৬১ লাখ ৬০ হাজার ১৩৬ টাকা। এরমধ্যে মঙ্গলবার ১০ জনকে ২৮ লাখ ৩৬ হাজার ২৮৬ টাকা ফেরত দেওয়া হয়েছে। 

এর আগে ২৪ জানুয়ারি ই-কমার্স প্রতিষ্ঠান কিউকম ডটকমের ফষ্টারপেমেন্ট গেটওয়ের কাছে আটকে থাকা টাকার মধ্যে ২০ জন গ্রাহককে ৪০ লাখ ২ হাজার ৪১৩ টাকা ফেরত দেওয়া হয়। কিউকম ডটকমের ৬ হাজার ৭২১ জন গ্রাহকের ক্রয়াদেশের বিপরীতে ৫৯ কোটি টাকা আটকে রয়েছে।