জবি প্রতিনিধি

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী ও
মুজিববর্ষ উদযাপনের অংশ হিসেবে অদ্য ৩১ মার্চ ২০২২ দুপুর ১২:৩০ ঘটিকায় উপাচার্য
মহোদয়ের কনফারেন্স কক্ষে জগন্নাথ বিশ^বিদ্যালয়ের রসায়ন বিভাগ কর্তৃক প্রকাশিত “জীবন
রসায়নে বঙ্গবন্ধু” শীর্ষক স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করা হয়।
জীবন রসায়নে বঙ্গবন্ধু গ্রন্থের প্রকাশনা উপ-কমিটির সমন্বয়ক ও রসায়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড.শামসুন নাহারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.ইমদাদুল হক। এবং বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ।

এসময় অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে প্রকাশনা উপ-কমিটির আহব্বায়ক অধ্যাপক ড. মো শাহজাহান বলেন, করোনা শুরু হবার আগেই আমরা  বঙ্গবন্ধুর শতবার্ষিকী উপলক্ষে একটা অনুষ্ঠান করতে চেয়েছিলাম। কিন্তু করোনার প্রকোপ সব কিছু বন্ধ হওয়াতে আমাদের প্রোগ্রাম পিছিয়ে যায়। সকল বাঁধা-বিপত্তি শেষে যে আমাদের বইটার মোড়ক উন্মোচন হয়েছে এটা অনেক বড় প্রাপ্তি আমাদের।

অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধা ও একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক অজয় দাশ গুপ্ত বলেন, বর্তমান তরুণ প্রজন্মনের একটা অংশ বঙ্গবন্ধু সম্পর্কে অনেক কম জানে। সারাদেশের প্রায় ৫ কোটি শিক্ষার্থীদের মধ্যে বিভিন্ন ক্যাটাগরিতে বঙ্গবন্ধু সম্পর্কে প্রতিযোগিতার আয়োজন করলে এই তরুণ প্রজন্ম বঙ্গবন্ধুকে জানতে পারবে 

এসময় রসায়ন বিভাগের শিক্ষক অধ্যাপক ড.এ.কে.এম লুৎফর রহমান বলেন, আমাদের এই প্রকাশনার মাধ্যমে  তরুণদের মাঝে বঙ্গবন্ধুর চিন্তা চেতনা জাগ্রত হবে।বঙ্গবন্ধুকে জানবে। 

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড.ইমদাদুল হক বলেন, বঙ্গবন্ধু কখনও অন্যায়ের সাথে আপোষ করেননি।সারাজীবন মেহনতী মানুষের পাশে থেকেছেন। কিন্তু বর্তমান সময়ে দেখা যায় একশ্রেণীর মানুষেরা বঙ্গবন্ধুর আদর্শকে কলঙ্কিত করছে এদেরকে প্রতিহত করতে হবে। বঙ্গবন্ধুর আদর্শ শুধু মুখে বললেই হবে না। বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করতে হবে। 

এসময় অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডীন, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান ও রসায়ন বিভাগের সকল শিক্ষক উপস্থিত ছিলেন।