খেলা ডেস্ক-

আগামী ১৮ মাসে পাকিস্তানের হয়ে দু’টি বিশ্বকাপ জিততে চান দেশটির ক্রিকেট অধিনায়ক বাবর আজম। এ বছর অস্ট্রেলিয়ার মাটিতে টি-টোয়েন্টি ও ২০২৩ সালে ভারতের মাটিতে হতে যাওয়া ওয়ানডে বিশ্বকাপ জয়ের লক্ষ্য নির্ধারন করেছেন সাদা বলের ক্রিকেটে সেরা ব্যাটার বাবর।
বর্তমানে আইসিসি ওয়ানডে ও টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ের শীর্ষে রয়েছেন বাবর। সাম্প্রতিক সময়ে ব্যাট হাতে ফর্মের তুঙ্গে আছেন তিনি। ক্রিকেটের তিন ফরম্যাট মিলিয়ে টানা ১১ ইনিংসে অন্তত হাফ-সেঞ্চুরি করেছেন বাবর। তাই এই ফর্ম দিয়ে আগামী ১৮ মাসে পাকিস্তানকে দু’টি সাদা বলের বিশ্বকাপ জেতাতে চান বাবর।
বার্তা সংস্থা ্এএফপিকে  বাবর বলেন, ‘নিজের ফর্ম, আমি উপভোগ করছি। তবে এই ফর্ম নিয়ে আমার মূল লক্ষ্য হলো, আগামী দেড় বছরে পাকিস্তানের হয়ে দু’টি বিশ্বকাপ জয়। যদি তা পারি, তাহলে বলবো আমার রানগুলো সত্যিই মূল্যবান।’
শৈশব থেকেই বিশ্বের সেরা ব্যাটার ও পাকিস্তানের হয়ে শিরোপা জয়ের স্বপ্ন দেখতেন বাবর। তিনি বলেন, ‘যখন আমি ক্রিকেট খেলতে শুরু করি, তখন থেকেই আমার স্বপ্ন পাকিস্তানের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলা এবং বিশ্বের সেরা ব্যাটার হওয়া। দেশের হয়ে শিরোপা জিততে চেয়েছিলাম আমিও।’
এ বছর ৩ টেস্টে ৩৯০ রান, ৬ ওয়ানডেতে ৪৫৭ রান ও ১টি টি-টোয়েন্টিতে ৬৬ রান করেছেন। সেরা ফর্ম থাকলেও দলের হয়ে ফিনিশারের দায়িত্ব পালন করতে চান বাবর। তাই বর্তমানে ফিনিশিং দক্ষতা নিয়ে কাজ করছেন বাবর।
তিনি মনে করেন, সব সময়ই উন্নতির সুযোগ থাকে। বাবর বলেন, ‘আমি পাকিস্তানের হয়ে খেলা শেষ করতে চাই এবং আমি বর্তমানে আমার ফিনিশিং দক্ষতা নিয়ে কাজ করছি।’
গত বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের বাবরের নেতৃত্বে সেমিফাইনাল খেলেছিলো পাকিস্তান। শেষ চারে অস্ট্রেলিয়ার কাছে হেরে নক-আউট থেকে বিদায় নেয় পাকিস্তান। ঐ আসরেই বিশ্বকাপের মঞ্চে প্রথমবারের মত ভারতকে হারায় পাকিস্তান।
এখন পর্যন্ত দু’টি আইসিসি বিশ্বকাপ জিতেছে পাকিস্তান। ১৯৯২ সালে ওয়ানডে ও ২০০৯ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ জয় করে পাকিস্তান।